চবিতে এক আসনে এবার লড়বেন ৩৪ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের বিভিন্ন বিভাগে ভর্তি হতে আবেদন করেছেন ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন শিক্ষার্থী। এর আগে এত–সংখ্যক আবেদন আর জমা পড়েনি।

আজ বুধবার প্রথম আলোকে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক মো. হানিফ সিদ্দিকী বলেন, গতবারের মতো এবারও আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। ফলে প্রতি আসনের জন্য লড়বেন ৩৪ জন। অন্যদিকে, গতবার এক আসনের জন্য পরীক্ষা দিয়েছিলেন ২৮ জন।

এবার ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। গত ৮ সেপ্টেম্বর ভর্তির আবেদনপ্রক্রিয়া শুরু হয় এবং শেষ হয় ৩০ সেপ্টেম্বর। আর ১ অক্টোবর মধ্যরাত পর্যন্ত টাকা জমা দিয়েছেন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা। তবে আবেদন করলেও টাকা জমা দেননি ৯ হাজার ৪৮৮ জন।

কোনো ইউনিটে কতজন
এ বছর ‘ডি’ ইউনিটে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে। আবেদন করেছেন ৫২ হাজার ৯১৭ জন। এই ইউনিটে আসন রয়েছে ১ হাজার ১৫৭টি। ‘এ’ ইউনিটে আবেদন করছেন ৫২ হাজার ৭৮০ জন, আসন আছে ১ হাজার ২১৪টি। ‘বি’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২২১টি, আবেদন জমা পড়েছে ৪২ হাজার ৪টি। আর ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১৪ হাজার ১ জন। এখানে মোট সাধারণ আসন ৪৪২টি। পাশাপাশি ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটে আবেদন জমা পড়েছে যথাক্রমে ১ হাজার ৯৪২ ও ৩ হাজার ২২৬টি।

চার ইউনিটে যা থাকছে
‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ। কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করেছেন। এতে বিভাগ রয়েছে মোট ১৩টি। তবে সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে পড়াশোনা করতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদা করে বি১ উপ-ইউনিটে পরীক্ষা দিতে হবে। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে মোট বিভাগ রয়েছে ছয়টি। অন্যদিকে, সব গ্রুপের শিক্ষার্থীরাই ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ রয়েছে। এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে পরীক্ষা দিতে হবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি
‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ শুরু হবে। এই ইউনিটের পরীক্ষা হবে ২৭ অক্টোবর। পরদিন ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ডি১ ও বি১ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *