নানা স্বাদের সালাদ

ঈদে চারিদিক যখন মাংসের তৈরি খাবারের সুগন্ধে মৌ মৌ করবে, তখন অনেকেই স্বাস্থ্যগত কারণে পরিপূর্ণ খাবার হিসেবে সালাদ খাবেন। অনেকে আবার অন্যান্য মুখরোচক খাবার খেয়ে হাঁপিয়ে উঠে স্বাদ পরিবর্তনের জন্যও খাবেন বিভিন্ন স্বাদের সালাদ। তাই আল্পনা হাবীব জানাচ্ছেন কয়েকটি মজাদার সালাদের রেসিপি।

আফগানি সালাদ। ছবি: সুমন ইউসুফ


আফগানি সালাদ। ছবি: সুমন ইউসুফ
আফগানি সালাদ

উপকরণ: লম্বা বেগুনের টুকরা ৬ কাপ, টমেটো স্লাইস ২ কাপ, ক্যাপসিকাম স্লাইস ২ কাপ, পেঁয়াজ (বড় মাপের মোটা চাক চাক করে কাটা) ২ কাপ, লেবুর রস ৩ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, রান্নার তেল ৩ কাপ, চিনি ২ টেবিল চামচ ও লবণ ১ চা-চামচ (বা স্বাদমতো)।

প্রণালি: বেগুন মাঝখান থেকে চিরে লম্বালম্বিভাবে দুই টুকরা করে নিন। তারপর সেটা ১ ইঞ্চি মাপে টুকরা করুন। টমেটো দুই টুকরা করে ভেতরের অংশ ফেলে দিন। এবার লম্বালম্বি পাতলা টুকরা করে নিন। ক্যাপসিকাম বিচি ফেলে চার টুকরা করে লম্বালম্বি পাতলা স্লাইস বানিয়ে নিন। মাঝারি আঁচের কড়াইয়ে তেল গরম করুন। বেগুনের টুকরাগুলো ডুবো তেলে লালচে করে ভাজুন। টমেটো সস, লবণ, চিনি, লেবুর রস, সরিষার তেল একসঙ্গে ফেটে নিন। বেগুন ছাড়া আর সব উপকরণ একটি পাত্রে মিশিয়ে সব শেষে বেগুন আলতো করে মেশান। ফ্রিজে ঘণ্টাখানেক ঠান্ডা করে পরিবেশন করুন।

পাস্তা সালাদ। ছবি: সুমন ইউসুফ

পাস্তা সালাদ। ছবি: সুমন ইউসুফপাস্তা সালাদ
উপকরণ: পাস্তা সসের জন্য: মেওনিজ আধা কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, চিনি আধা চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, দুধ আধা কাপ, রসুন বাটা সিকি চা-চামচ।
মূল রান্নার জন্য: ম্যাকারনি সেদ্ধ ৪ কাপ, শসা বুক ফেলে কুচি করা আধা কাপ, টমেটো বুক ফেলে কুচি করা আধা কাপ, ক্যাপসিকাম কুচি আধা কাপ, সসেজ কুচি ১ কাপ, সেদ্ধ ডিমের কুচি ৪ টা, পাস্তা সস ও লবণ ১ চা-চামচ।
প্রণালি: পাস্তা সসের সব উপকরণ একসঙ্গে (ফেটে পাস্তা সস তৈরি করুন)।
মূল রান্নার জন্য: পাস্তা সস ছাড়া সব উপকরণ ১ চা-চামচ লবণ দিয়ে মেশান। তার সঙ্গে পাস্তা সস মেখে পরিবেশন পাত্রে লেটুসপাতা বিছিয়ে নিজের মতো সাজিয়ে রাখুন। ফ্রিজে ঠান্ডা করে পরিবেশন করুন।

আলুর সালাদ। ছবি: সুমন ইউসুফ



আলুর সালাদ। ছবি: সুমন ইউসুফআলুর সালাদ
উপকরণ: ড্রেসিংয়ের জন্য-ডিম ২ টা, চিনি আধা কাপ, অ্যারারুট ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, সিরকা আধা কাপ, অ্যাভ্যাপোরেটেড মিল্ক পৌনে এক কাপ, মাখন আধা কাপ, মেয়োনেজ ১ কাপ।
মূল রান্না: আলু সেদ্ধ আধা চৌকা টুকরা ৬ কাপ, পেঁয়াজ আধা চৌকা টুকরা ১ কাপ, সেলেরি ডাঁটা কুচি ১ কাপ, সেদ্ধ ডিম ৮ টুকরা করা ৬ টা, লবণ ১ চা-চামচ, চোরিজো সসের বা পেপারনি স্লাইস মচমচে ভাজা ১ কাপ, চাইভ (বা রসুন কলি) কুচি ১ কাপ।
ড্রেসিংয়ের জন্য: ডিম, চিনি, অ্যারারুট ও লবণ ফেটুন। সিরকা ও দুধ দিয়ে ফেটুন। মৃদু আঁচে ১০ মিনিট চুলায় রাখুন। মাখন মেশান। চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। মেয়োনিজ মেশান।
মূল রান্না: আলু ডিমের টুকরা, পেঁয়াজ, সেলেরি ডাঁটা ও লবণ মেশান। এর সঙ্গে ড্রেসিং মেশান। পরিবেশন পাত্রে ঢেলে সসেজ কুচি ও চাইভ দিয়ে সাজিয়ে ২ ঘণ্টা ফ্রিজে রেখে পরিবেশন করুন।

ভারমিচিলি সালাদ। ছবি: সুমন ইউসুফ


ভারমিচিলি সালাদ। ছবি: সুমন ইউসুফভারমিচিলি সালাদ
উপকরণ: সেদ্ধ ভারমিচিলি বা মুংবিন নুডলস (সরু ২ কাপ, লেবুর রস ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ, থেঁতলানো ১ টেবিল চামচ (বা স্বাদমতো) ফিশ সস ১ টেবিল চামচ (বা স্বাদমতো) পেঁয়াজকুচি সিকি কাপ, ধনে পাতা কুচি সিকি কাপ, সেদ্ধ চিংড়ি ১ কাপ, পেঁয়াজ কলির কুচি আধা কাপ।
সিরার জন্য: চিনি আধা কাপ

প্রণালি: প্রথমে আধা কাপ পানিতে চিনি দিয়ে কড়া আঁচে গরম করুন। মিশ্রণ ফুটে উঠলে চুলা বন্ধ করে ঠান্ডা হতে দিন। সিরা তৈরি হয়ে গেল। ফুটন্ত গরম পানি চুলা থেকে নামিয়ে তার মধ্যে ভারমিচিলি বা মুংবিন নুডলস দিয়ে পানি ঠান্ডা হওয়া পর্যন্ত রাখুন, তাতে এই রেসিপির জন্য উপযোগী নুডলস বা ভারমিচিলি সেদ্ধ হয়ে যাবে। পরে ৪ ইঞ্চি মাপে অথবা পছন্দমতো সাইজে তা কেটে নিন। এবার সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ফ্রিজে অন্তত ১ ঘণ্টা রেখে ঠান্ডা করে পরিবেশনের পাত্রে দিয়ে পরিবেশন করুন। সালাদটা একটু ঝোল ঝোল হবে।

সৌজন্যে: প্রথম আলো বর্ণিল খাবারদাবার, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *