স্মুদি পানে সুন্দর ত্বক

মেকআপ সুন্দরভাবে বসাতে চাই নিখুঁত ত্বক। ত্বককে ভেতর থেকে সুন্দর করে তুলতে স্মুদি বেশ কার্যকর। ত্বকের সৌন্দর্য ধরে রাখবে, এমন কিছু স্মুদির কথা জানালেন রূপবিশেষজ্ঞ কানিজ আলমাস খান। প্রতিদিন ঘুম থেকে উঠে এক গ্লাস স্মুদি পান করলে ত্বক থাকবে ভালো। একই স্মুদি নিয়মিত পান না করে রেসিপিতে ভিন্নতা আনলে পাওয়া যাবে আরও বেশি সুফল। কয়েক রকমের স্মুদির রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম।

ছবি: সুমন ইউসুফ

ছবি: সুমন ইউসুফঅরগানিক স্মুদি

উপকরণ: আনারসকুচি ১ কাপ, গ্রিন টি লিকার ১ কাপ, পাতাকপির পাতা ২-৩টি, গাজরকুচি আধা কাপ, লেবুর রস ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, আদাকুচি আধা চা-চামচ ও অ্যাভোকাডো সিকি কাপ।

প্রণালি: ব্লেন্ডারে সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। ইচ্ছে হলে বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

চির সবুজ স্মুদি

উপকরণ: পালংশাক ১ কাপ, বাঁধাকপির পাতা ১ কাপ, নাশপাতি ১টি, আঙুর ৮–১০টি, কলা ১টি, কমলা ১টি ও পানি ১ কাপ।

প্রণালি: পালংশাক ও বাঁধাকপির পাতা পরিষ্কার করে ধুয়ে কুচি করে নিন। কমলা ও আঙুরের ওপরের আবরণ ও বিচি ফেলে টুকরা করে নিন। এবার ব্লেন্ডারে কলার টুকরা, কমলা, আঙুর, নাশপাতির টুকরা, বাঁধাকপি ও পালংশাককুচি সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নিন।

আনারস স্ট্রবেরি স্মুদি

উপকরণ: স্ট্রবেরি ২ কাপ, আনারসকুচি ১ কাপ, লেবুর রস আধা চা-চামচ, মধু ১ চা-চামচ ও বরফকুচি ১ কাপ।

প্রণালি: আনারস ও স্ট্রবেরি কুচি করে নিন। ব্লেন্ডারে আনারসকুচি, স্ট্রবেরিকুচি, লেবুর রস, মধু, বরফকুচি একসঙ্গে ব্লেন্ড করে নিন। 

গাজর ও আমের স্মুদি

উপকরণ: গাজরকুচি ১ কাপ, পাকা আম ১টি, জায়ফলের গুঁড়া সামান্য, লেবুর রস ১ চা-চামচ ও বরফকুচি আধা কাপ। 

প্রণালি: গাজরের ওপরের আবরণ ফেলে কুচি করে নিন। আমের খোসা ফেলে কুচি করে এর সঙ্গে গাজর, লেবুর রস, বরফকুচি, জায়ফলগুঁড়া একসঙ্গে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

নারকেলের স্মুদি

উপকরণ: পাকা কলা ১টি, কাঠবাদামবাটা ২ টেবিল চামচ, মধু ১ চা-চামচ, নারকেল সিদ্ধ ১ কাপ, বরফকুচি আধা কাপ।

প্রণালি: কাঠবাদাম ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। ওপরের আবরণ ফেলে বেটে নিন। কলা টুকরা করে নিন। নারকেল বেটে ছেঁকে দুধ বের করে রাখুন। ক্যানের দুধও হতে পারে। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

প্যারাডাইস স্মুদি

উপকরণ: নাশপাতি ১টি, স্ট্রবেরি ৫-৬টি, অ্যাভোকাডো ২ টেবিল চামচ, টক দই আধা কাপ ও জলপাই তেল ১ চা-চামচ। 

প্রণালি: সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে পরিবেশন করুন। 

বোনানথা স্মুদি

উপকরণ: ব্লুবেরি আধা কাপ, কমলা ১টি, কলা ১টি, স্ট্রবেরি ৫-৬টি, টক দই আধা কাপ, পানি আধা কাপ।

প্রণালি: সব ফল টুকরা করে টক দইয়ের সঙ্গে সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নিন। ইচ্ছা হলে সামান্য বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

স্মুদি কেন?

ভেতর থেকে ত্বকের সৌন্দর্য ধরে রাখতে তাজা ফল ও সবজির মিশ্রণে তৈরি স্মুদি বেশ কার্যকর এক পানীয়। স্মুদিতে থাকে প্রচুর পরিমাণ আঁশ। এ ছাড়া একেক স্মুদির রয়েছে একেক রকম গুণ। যেমন বিউটি বোনানজা স্মুদিতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি–অক্সিডেন্ট, যা ত্বকের মরা কোষ দূর করে নতুন কোষ তৈরিতে সাহায্য করে। গ্রিন অ্যান্ড গ্লোয়িং (চিরসবুজ) স্মুদি ক্যারোটিনোয়িডসে পরিপূর্ণ, যা পান করলে ত্বকে হয়ে ওঠে আরও স্বাস্থ্যোজ্জ্বল। কোকোনাট ব্লিস স্মুদিতে থাকা নারকেল ত্বকের নতুন কোষ জন্মাতে সাহায্য করে। এ ছাড়া প্রতিটি স্মুদি প্রচুর প্রোটিনে পরিপূর্ণ। আরও আছে লো কার্বস এবং ভালো চর্বি। দই, ফল, সবজির মিশ্রণে তৈরি স্মুদিতে থাকা পানি শরীরের পানির ভারসাম্য বজায় রেখে ত্বকের আর্দ্রতা ঠিক রাখতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *