৪ ঘণ্টায় লন্ডন থেকে সিডনি

আকাশপথে যুক্তরাজ্যের লন্ডন থেকে অস্ট্রেলিয়ার সিডনির দূরত্ব ১৭ হাজার কিলোমিটারের কিছু বেশি। যাত্রাপথে একবার বিরতি নিয়ে এই দূরত্ব অতিক্রম করতে সময় লাগে প্রায় ২২ ঘণ্টা। কোনো কোনো উড়োজাহাজের ২৭ ঘণ্টা পর্যন্ত সময় লাগে। তবে আগামী দশকেই এমন এক উড়োযান আসছে, যা এই দূরত্ব অতিক্রম করবে মাত্র চার ঘণ্টায়।

হাইপারসনিক রকেট ইঞ্জিনচালিত উড়োজাহাজটি তৈরি হচ্ছে যুক্তরাজ্যে। দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইউকে স্পেস কনফারেন্স–২০১৯–এ গত মঙ্গলবার ঘোষণাটি দেয়। শব্দের গতির চেয়ে কমপক্ষে পাঁচ গুণ গতিতে চলা উড়োজাহাজকে হাইপারসনিক উড়োজাহাজ বলে। যুক্তরাজ্যের ওই উড়োজাহাজটিকে বলা হচ্ছে ‘স্পেস প্লেন’। এর ইঞ্জিন তৈরি করছে যুক্তরাজ্যের অক্সফোর্ডশায়ারভিত্তিক প্রতিষ্ঠান রিয়েকশন ইঞ্জিনস।

এর আগে শব্দের গতিকে হার মানিয়েছিল কনকর্ডের সুপারসনিক উড়োজাহাজ। ২০০০ সালে এয়ার ফ্রান্সের একটি যাত্রীবাহী কনকর্ড উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে সব আরোহী নিহত হন। এরপর ২০০৩ সালে ওই সেবা বন্ধ করে দেওয়া হয়।

গত এপ্রিলে রিয়েকশন ইঞ্জিনস ঘোষণা দেয়, তারা উড়োজাহাজটির ইঞ্জিনের শীতলীকরণ ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়েছে। কর্তৃপক্ষ বলেছে, ইঞ্জিনটি এমনভাবে তৈরি করা হচ্ছে যে এটি পৃথিবীর বায়ুমণ্ডলে শব্দের পাঁচ গুণ গতি অর্জন করতে সক্ষম হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *